Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

বাংলাদেশ পল্লী উনড়বয়ন বোর্ড (বিআরডিবি) এর সেবা নির্দেশিকা (সিটিজেন চার্টার)

o বিআরডিবি’র পরিচিতিঃ

বাংলাদেশ পল্লী উনড়বয়ন বোর্ড (বিআরডিবি) পল্লী উনড়বয়ন ও সমবায় বিভাগেরআওতাধীন পল্লী উনড়বয়ন ও দারিদ্র বিমোচনে নিয়োজিতদেশের সর্ববৃহৎ সরকারীপ্রতিষ্ঠান। পল্লীর ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক, বিত্তহীন পুরুষ ও মহিলাজনগোষ্ঠিকে সমবায় সমিতি ও অনানুষ্ঠানিক দলে সংগঠিত করে প্রয়োজনীয় সেবা ওউপকরণ সরবরাহের মাধ্যমে বিআরডিবি কৃষি উৎপাদন বৃদ্ধি, আত্মকর্মসংসহানসৃষ্টির মাধ্যমে পল্লী উনড়বয়ন, দারিদ্র্য নিরসন এবং নারীর ক্ষমতায়নেনিরন্তরভাবে কাজ করছে । বোর্ডের কার্যμম ২১ সদস্য বিশিষ্ট একটি পরিচালনাপর্ষদের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। সহানীয় সরকার, পল্লী উনড়বয়ন ও সমবায়মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী/ উপদেষ্টা বোর্ডের সভাপতি, পল্লী উনড়বয়ন ওসমবায় বিভাগের সচিব সহ-সভাপতি, মহাপরিচালক (বিআরডিবি) প্রধান নির্বাহী ওসদস্য সচিব এবং সংশিষ্ট অন্যান্য মন্ত্রনালয়/বিভাগ ও সংসহার প্রতিনিধিবোর্ডের সদস্য হিসাবে দায়িত্ব পালন করে থাকেন ।

বিআরডিবি’র সাংগঠনিক কাঠামোতে ৫টি বিভাগ রয়েছে যথাঃ (১) প্রশাসন (২) অর্থ ও হিসাব (৩) সরেজমিন (৪) পরিকল্পনা,

মূল্যায়ন ও পরিবীক্ষণ (৫) প্রশিক্ষণ বিভাগ। প্রতিটি বিভাগ ১ জন পরিচালকের তওবাবধানে পরিচালিত হয়। বোর্ডের ২টি আধুনিক ও

আমতর্জাতিক মান সম্পনড়ব প্রশিক্ষণ ইনষ্টিটিউট রয়েছে। বাংলাদেশ পল্লীউনড়বয়ন প্রশিক্ষণ ইনষ্টিটিউট (বিআরডিটিআই) সিলেট জেলার খাদিম নগরে এবংবঙ্গবন্ধু দারিদ্র বিমোচন প্রশিক্ষণ কমপেলক্ম গোপালগজ্ঞ জেলার কোটালীপাড়ায়অবসিহত । মহাপরিচালকের সার্বিক তত্বাবধানে ৫৮ টি জেলা এবং ৪৭৬ টি উপজেলাদপ্তরের মাধ্যমে বিভাগীয় পরিচালকগণ বোর্ডের যাবতীয়

কার্যμম পরিচালনা করেন। জেলা পর্যায়ে একজন উপপরিচালক এবং উপজেলা পর্যায়ে১ জন পল্লী উনড়বয়ন অফিসার তাঁদের অধীনস্ত অন্যান্য কর্মকর্তা/কর্মচারীদেরসহায়তায় বোর্ডের কার্যμম বাস্তবায়ন করে থাকেন।

o বিআরডিবি’র লক্ষ্যঃ